সবে-কদরের নামাজের নিয়ত , দোয়া , ও ফজিলত সম্পর্কে



প্রিয় পাঠক , আপনারা কেমন আছেন । আজ শবেকদর সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো । আসা করি আপনারা মনোযোগ সহকারে এই আর্টিকেলটি পরবেন । লাইলাতুল কদর কথাটা আরবি শব্দ। শবে কদর হল লাইলাতুল কদর এটা একটা ফার্সি ভাষা। শবে কদর বা লাইলাতুল কদরের নামাজ খুব গুরুত্বপূর্ণ। এই রাতে যারা বেশি বেশি আমল করতে পারবে তারা ঠিক ততই বেশি বেশি সওয়াব লাভ করবে। শবে কদর রাতের এবাদত হাজার মাসের চেয়েও বেশি। এই রাতের ইবাদতকে আল্লাহ বরকত রহমত দিয়ে বহুগুণ সব বাড়িয়ে দেন।



সব অর্থ রাত আর আরবীতে লাইলাতুল শব্দের অর্থ রাত বা রজনী। আর কদর অর্থ সম্মানিত ও মহিমান্বিত। এতেই অনুমান করা যায় শবে কদরের অর্থ সম্মানিত রজনী বা মহিমান্বিত রজনী। এই রাতের ইবাদত বন্দেগি খুব গুরুত্বপূর্ণ ও ফজিলতপূর্ণ একটা রাত।

ভূমিকা

রমজান মাসের শেষ ১০ দিনের কোন এক বেজোড় রাতে শবে কদর অনুষ্ঠিত হয় বলে জানা যায়। রহমতের মাস আমাদের এই রমজান মাস। এই মাসের একটি গুরুত্বপূর্ণ রাত শবে কদরের রাত। এই রাতের ইবাদত হাজার মাসের চেয়েও উত্তম। লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমানরা এই রাত্রিকে এবাদত বন্দেগীর মাধ্যমে কাটিয়ে থাকেন।

শবে কদর নামাজের নিয়ত 

শবে কদরের নামাজের নির্দিষ্ট কোন নিয়ম নেই ‌ এই নামাজ নফল নামাজের মতই পড়া যায়। এই রাতের নামাজের নির্দিষ্ট কোন সংখ্যা নেই। যে যত রাকাত পারে বা মন চায় নফল নামাজের নিয়ত অনুযায়ী এই নামাজ পড়তে পারবেন। 

* বাংলায় শবে কদর নামাজের নিয়ত। 

* আমি কাবামুখী হয়ে আল্লাহর সন্তুষ্টির জন্য শবে কদরের দুই রাকাত নফল নামাজ পড়ার নিয়ত করলাম আল্লাহু আকবার।

নির্দিষ্ট কোনো নিয়ম নেই শবে কদর নামাজের। এই রাতে মনোযোগ সহকারে যত বেশি নফল নামাজ পড়বেন তত বেশি সওয়াব পাবেন। এই রাতে নফল নামাজের পাশাপাশি বিভিন্ন রকমের জিকির আজগার কোরআন তেলাওয়াত দোয়া এগুলোতে মশগুল থাকবেন। যেহেতু এই রাতের অনেক ফজিলত তাই আমাদেরকে রমজান মাসের শেষ ১০ দিনের বিজোড় সংখ্যার রাতে ইবাদত বন্দেগীতে মুশকিল থাকতে হবে।

শবে কদরের নামাজ

এই রাতে দুই রাকাত করে নামাজ পড়তে হবে। এই রাতে কোরআন তেলাওয়াত বেশি বেশি করবেন এবং বেশি বেশি ইস্তেগফার দোয়া পড়বেন। তারাবি নামাজ পড়ার পর আপনার যত খুশি দুই রাকাত করে করে নফল নামাজের মতই এই নামাজ পড়তে পারবেন। নামাজ পড়তে পড়তে যখন মাঝরাত হয়ে যাবে তখন আপনি তাহাজ্জুদ নামাজ পড়তে পারেন। তাহাজ্জুদ নামাজ আল্লাহর নৈকট্য লাভের একটি বড় মাধ্যম। ইসলামে এই নামাজের গুরুত্ব ও মর্যাদা অনেক বেশি।

শবে কদরের দোয়া

এই রাতকে আমরা গুনাহ থেকে মুক্তি লাভের রাত বলে থাকি। কারণ এই রাত হাজার মাসের চেয়েও উত্তম একটি রাত। শবে কদরের রাত্রি আল্লাহর নিকট বেশি বেশি দোয়া করবেন এবং এবাদত বন্দেগীতে মশগুল থাকবে। হযরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেন একবার আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করলাম হে রাসুল আপনি বলে দিন এই শবে কদর রাতে আমরা কি দোয়া পড়বো। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন তুমি বলবে।

* আল্লাহুম্মা ইন্নাকা আফুয়্যন তুহিব্বুল আফওয়া ফাফু আন্নি  

যার অর্থ হচ্ছে হে আল্লাহু আপনি ক্ষমাশীল ক্ষমা করতে ভালবাসেন এবং আমাকে ক্ষমা করে দিন।

* আরো একটি দোয়া

* রাব্বি ইন্নি জালামতু নাফসি ফাক ফিরলি

এর অর্থ হচ্ছে হে আমার প্রভু নিশ্চয় আমি নিজের উপর অনেক অত্যাচার ও জুলুম করে ফেলেছি অতএব আমাকে আপনি ক্ষমা করে দেন

শবে কদর নামাজের ফজিলত

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন যে কদরের রাত্রি রাত্রি থেকে বঞ্চিত হলো সে আসলেই বঞ্চিত হলো। পবিত্র রমজান মাসের শেষ দশ দিনের আকর্ষণ হল এই লাইলাতুল কদরের রাত। এই রাত থেকে কেউ যদি এবাদত বন্দেগী থেকে বঞ্চিত হয় তাহলে সে সবকিছু থেকেই বঞ্চিত হবে ঘোষণা করেছেন আমাদের রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। এবং আরো একটি হাদিসে উল্লেখ করেছেন রমজান মাসের শেষ ১০ দিনে তোমরা কদরের রাতকে খোঁজ করো।

তার মানে বিজোড় সংখ্যার দিনগুলোকে আমরা ইবাদত বন্দেগীতে মশগুল থাকবো। কোরআন মসজিদে একটি সূরা আছে সূরাতুল কদর নামে। লাইলাতুল কদর সম্পর্কে বর্ণনা করে আল্লাহ পাক পবিত্র কোরআন মজিদে এই সূরাটি নাযিল করেছেন এককভাবে। আল্লাহ বলেন লাইলাতুল কদর খাইরুম মিনাল হিসাব যার অর্থ কদরের রাত্র হাজার মাসের ঢেউ উত্তম একটি রাত

লাইলাতুল কদরের গুরুত্ব ফজিলত পবিত্র কুরআন ও হাদিসে আছে এ রাতের এবাদত বন্দেগী হাজার মাসের চেয়েও উত্তম। এই রাতেই পবিত্র কুরআন নাজিল হয়েছে। এই রাতে যেসব বান্দা ইবাদত বন্দেগীতে মশগুল থাকে ফেরেশতারা এসব বান্দার জন্য দোয়া করতে থাকে।

লেখকের মন্তব্য

এই রাতে আমাদের উচিত বেশি বেশি নফল নামাজ পড়া, তাহাজ্জুদ ,  সালাতুত তাজবি,  কোরআন তেলাওয়াত, দান ছাতকা ,  জিকির আজগার , তাসবিহ তাহলিল , দোয়া-দরুদসহ ইত্যাদি নফল আমলের প্রতি বেশি বেশি মনোযোগী হওয়া। আল্লাহতালা আমাদেরকে লাইলাতুল কদর বা শবে কদর রাতের আমল করার তৌফিক দান করুন। এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তবে একটা লাইক দিবেন এবং বন্ধুদের মাঝে শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url