গরম পানিতে লেবু খাওয়ার উপকারিতা সম্পর্কে জানুন



প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আপনারা কেমন আছেন। আজকে আপনাদের মাঝে নতুন একটি আর্টিকেল নিয়ে হাজির হয়েছি। গরম পানিতে লেবু খাওয়ার উপকারিতা সম্পর্কে আজকে আপনাদের বিস্তারিত জানাবো। হয়তো অনেকেই এ সম্পর্কে জানেন কিন্তু যারা জানেন না তাদের জন্য আজকের এই আর্টিকেলটি। আশা করি মনোযোগ সহকারে এই আর্টিকেলটি পড়লে বিস্তারিত জানতে পারবেন।
আমাদের অনেকেরই একটা অভ্যাস আছে সকালবেলা ঘুম থেকে উঠে এক কাপ চা খাওয়ার। কিন্তু সকালবেলা ঘুম থেকে খালি পেটে চা খেলে গ্যাস্টিকের সমস্যা হতে পারে। এই সমস্যা আস্তে আস্তে আরো বড় আকার ধারণ করতে পারে।

ভূমিকা

গবেষণা দেখা গেছে লেবুতে আছে ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, পটাশিয়াম যা আমাদের দেহের ভিতরে গুষ্টি ঘাটতি দূর করতে সাহায্য করে। এছাড়াও আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। আমাদের শরীরের হজম শক্তি বাড়ায় ও চর্বি কমাতে সাহায্য করে, কিডনিতে পাথর প্রতিরোধ করতে সাহায্য করে, শরীরে পটাশিয়ামের মাত্রা বাড়ায়। এসব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব আশা করি আপনাদের খুব উপকারে আসবে।

লেবু খাওয়ার উপকারিতা

লেবু একটি ভিটামিন সি জাতীয় ফল এটা দেখতে ছোট হলেও এর উপকারিতা কিন্তু মোটেও ছোট নয় ‌ যদি আপনি প্রতিদিন সকালবেলা খালি পেটে কুসুম কুসুম গরম পানির সাথে মিশিয়ে লেবু মিশ্রিত পানি খান তাহলে আপনি অভাবনীয় উপকার পাবেন কয়েকদিনের মধ্যেই।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

লেবু একটি টক জাতীয় ফল। এই লেবুতে আছে ভিটামিন সি যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়াও লেবুতে আছে এন্টিঅক্সিডেন্ট যার প্রভাবে আমাদের শরীরে রোগ জীবাণু বাসা বাঁধতে পারে না। আপনার শরীরে কোন ধরনের যদি কেটে যায় বা ইনফেকশনের ভয় থাকে তাহলে লেবু পানি খান খুব দ্রুত সেরে যাবে। লেবুর খোসায় আছে পেকটিন ফাইবার খনিজ পদার্থ ক্যালসিয়াম যা আমাদের বিভিন্ন রোগ নিরাময়ে সাহায্য করে।

ভিটামিন সি

কবে শব্দের মতে এক চার কাপ লেবুর রস থেকে আপনি ২৪ পয়েন্ট ৭ মিলিগ্রাম ভিটামিন সি পেতে পারেন। এই ভিটামিন সি তে আছে বেশ কার্যকরী এন্টিঅক্সিডেন্ট যা আমাদের শরীরের বিভিন্ন কোষগুলোকে সুরক্ষিত রাখতে সাহায্য করে। লেবু পানি আপনার শরীরের বিভিন্ন রোগ বালাই এবং ক্যান্সার প্রতিরোধ করতেও সাহায্য করে। এছাড়াও এটি স্কার্ভি রোগের প্রতিরোধ যার ফলে মাটি থেকে রক্ত করা সমস্যা সমাধান করতে পারে।

হজম শক্তি বাড়ায়

লেবুতে যে এসিড আছে তা আমাদের শরীরের খাবার হজম করতে সাহায্য করে। লেবু পানিতে আছে সাইট্রাস ফ্লাভোনইডস্ দাস যা পাকস্থলীর খাবার কে ভেঙে সহজেই হজম করতে সাহায্য করে। বয়সের সাথে সাথে যাদের হজম ক্ষমতা অনেকটা কমে যায় আপনি লেবু পানি পান করবেন আপনার হজম ক্ষমতা অনেকটা উন্নতি হবে। লেবু পানিতে পেপসিন ভেঙে যায় এই পেপসিন হল আমাদের খাবার হজমের সাহায্য করে।

শরীরের চর্বি কমাতে

আমাদের অনেকেরই আছেন যারা সকালবেলা কুসুম কুসুম পানির সাথে লেবু মিশিয়ে পান করে থাকেন। এমন কি লেবু পানির সাথে অনেকে আছেন মধু মিশিয়েও পান করে থাকেন। প্রতিদিন সকালে কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেলে আপনার শরীরের চর্বি কমাতে সাহায্য করে। তবে গরম হলেও পানির সাথে চিনি বা মিষ্টি জাতীয় মিশিয়ে কোন কিছু খাওয়া যাবেনা।

ওজন কমাতে লেবু

* আপনি যদি শরীরে ডায়েট করার কথা ভাবেন তাহলে অবশ্যই লেবু পানিকে বেছে নিতে হবে। লেবুতে আসে পলিফেনলস্ যা আমাদের খোদা নিবারণে অনেকটা সাহায্য করে। এছাড়া আপনি যদি খাওয়ার আগে এটা পান করেন তাহলে আপনার খোদা কিছুটা কমে আসবে।

* আপনার যদি সকাল বেলা উঠে চা পান করার অভ্যাস থাকে তাহলে আপনার এই অভ্যেসটি বদলে আপনি লেবু পানি খাওয়ার চেষ্টা করেন দেখবেন আপনার ওজন অনেকটা নিয়ন্ত্রণে থাকবে। শরীরের ওজন কমাতে লেবু পানির বেশ কার্যকরী একটা ফল।

কিডনিতে পাথর প্রতিরোধ করে

* আমাদের অনেকেরই আছে কিডনিতে পাথর হওয়া একটা বিরাট সমস্যা। কিডনিতে পাথর হলে আমরা সাধারণত অপারেশন অথবা লেজার চিকিৎসার মাধ্যমে এই রোগটি নিরাময়ের কথা ভাবি। তবে কিডনিতে যেন পাথর না হয় তা আগে থেকেই সাবধানতা অবলম্বন করলে অনেকটা ভালো হয়।

* আমাদের শরীরে পানি স্বল্পতার কারণে কিডনিতে পাথর হয়। তাই কুসুম কুসুম পানির সাথে যদি লেবু মিশিয়ে পান করেন তাহলে এই সমস্যা থেকে অনেকটা মুক্তি পাবেন। এছাড়াও লেবু পাকস্থলীর পাথর ও কিডনির পাথর গলাতেও অনেকটা সাহায্য করে।

শরীরে পটাশিয়ামের মাত্রা বাড়ায়

আমরা যদি পটাশেমের কথা বলি তাহলে বিভিন্ন রকমের ফলমূলক শাকসবজির কথা আসে। হবে লেবু পানিতেও অনেক পরিমাণে পটাশিয়াম পাওয়া যায়। পটাশিয়াম আমাদের দেহের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং আমাদের শরীরের কর্মক্ষমতা বাড়ায় হার-জিত নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে। তাইলে লেবু পানি খেলে আপনার শরীরে পড়ার চাহিদা অনেকটা পূরণ হবে। লেবুতে যে পটাশিয়াম আছে তাই দিনের শুরুতে সকালবেলা লেবু পানি পান করলে আপনার শরীরের পটাশিয়ামের চাহিদা পূরণ করতে পারবেন।

লেখকদের মন্তব্য

লেবু পানি পান করার যত উপকারিতা রয়েছে তা হয়তো অন্য কোন হলে এত উপকার পাওয়া যাবে না। লেবু পানি সম্পর্কে সামান্য কিছু আলোচনা করেছি আশা করি আপনাদের খুব ভালো লেগেছে। যদি আরো বিস্তারিত কিছু জানতে চান তাহলে আমাদেরকে কমেন্ট বক্সে জানাতে পারেন। পরবর্তীতে আমরা সে বিষয়ে বিস্তারিত আলোচনা করে আপনাদের জানিয়ে দিব। যদি আপনাদের এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তবে অবশ্যই একটা লাইক দিবেন এবং অন্যান্য রাও যেন এ বিষয়ে জানতে পারে সেজন্য আপনার বন্ধুদের মাঝে শেয়ার করবেন। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url