অত্যাধিক গরম থেকে রক্ষা পাওয়ার উপায় সম্পর্কে জানুন



প্রিয় পাঠক, আসসালামু আলাইকুম, আপনারা কেমন আছেন। অত্যাধিক গরম থেকে রক্ষা পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনার অনেকেই হয়তো গরম থেকে রক্ষা পাওয়ার উপায় সম্পর্কে জানেন কিন্তু যারা জানেন না তাদের জন্য আজকের এই আর্টিকেলটি। আশা করি আপনারা মনোযোগ সহকারে এই আর্টিকেলটি পড়লে গরম থেকে রক্ষা পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।
গ্রীস্মের শুরুর দিক থেকে কিছুটা গরম অনুভূত না হলেও বৈশাখ মাস পড়ার সাথে সাথে শুরু হয়েছে তাপদাহ। আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে আগামী তিন দিনের মধ্যে বৃষ্টি হওয়ার কোন সম্ভাবনা নেই। ইতিমধ্যে সারা দেশের তাপমাত্রা ৩৯° সেলসিয়াস অতিক্রম করেছে।

ভূমিকা

দেশে এখন চলছে তীব্র তাপদাহ। আবহাওয়া অফিস বলছে বৃষ্টিপাত না হওয়া পর্যন্ত এই তাপদাহ কমার কোন সম্ভাবনা নেই। তবে আমরা কিছুটা সতর্কতা অবলম্বন করে এই দাহ থেকে কিছুটা রক্ষা পেতে পারি। বিশুদ্ধ পানি পান করে আমরা অত্যধিক গরম থেকে কিছুটা পরিত্রাণ পেতে পারি। টক জাতীয় ফল, খাবার স্যালাইন, সবুজ শাক-সবজি, টক দই ইত্যাদি খাবার খেয়ে আমরা অত্যাধিক গরম থেকে আমাদের শরীরকে রক্ষা করতে পারি।

অত্যাধিক গরম থেকে রক্ষা পাওয়ার উপায়

গরমে মানুষের অস্বস্তির শেষ নেই। এই গরমে মানুষের শরীরে দেখা দেয় নানা ধরনের রোগ ব্যাধি। সবচেয়ে বেশি দেখা দেয় হিট স্ট্রোক যা আমাদের অতিরিক্ত গরমের কারণে হয়ে থাকে।  গরমে  যারা বেশি পরিশ্রম করে তাদেরই বেশি অসুস্থ হওয়ার আশঙ্কা থাকে। যেমন চামড়া পুড়ে যাওয়া, খাবারের বিষ ক্রিয়ার লক্ষণ, পানি শূন্যতা, বমি,  ডায়রিয়া ইত্যাদি হতে পারে।

এছাড়াও এলার্জি , অবসাদ , ঘামাচি,  সর্দি কাশি ইত্যাদি হতে পারে। অতিরিক্ত গরমের জন্য উপরোক্ত অসুস্থতা থেকে খুব সহজেই একজন মানুষ ভালো থাকতে পারে। আসুন আমরা জেনে নেই কিভাবে অতিরিক্ত গরম থেকে রক্ষা পাওয়া যায় বা শরীরকে সুস্থ রাখা যায়। নিম্নে কয়েকটি ধারণা দেওয়া হলো যা থেকে আপনি অতিরিক্ত গরম থেকে কিছুটা শান্তি পাবেন।

বিশুদ্ধ পানি পান

গরমের সময় আমাদের শরীর থেকে সবচেয়ে বেশি ঘাম বের হয়ে যায়। এতে দেখা দেয় আমাদের শরীরের পানি শূন্যতা। আমাদের শরীর থেকে যদি পানির পরিমাণ কমে যায় তাহলে আমাদের ডি হাইড্রেশন হতে পারে। এজন্য আমাদের পানি শূন্যতা পূরণ করার জন্য প্রচুর পরিমাণে বিশুদ্ধ পানি পান করতে হবে। আপনি বিশুদ্ধ পানি খাওয়ার পাশাপাশি কচি ডাবের পানিও খেতে পারেন।

এতে আপনার শরীর ভালো থাকবে এবং শরীরের পানি শূন্যতা রোধ করবে।  গরমের সময় আপনি প্রতিদিন তিন থেকে চার লিটার বিশুদ্ধ পানি খেতে পারেন এতে আপনার পানি শূন্যতা এবং ডিহাইড্রেশন থেকে মুক্তি পাবেন।  গরমে আপনি কখনোই সরাসরি ফ্রিজের পানি পান করতে যাবেন না।

ফ্রিজে ঠান্ডা পানি খেলে অনেক সময় আমাদের গলা ব্যাথা সহ বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। আপনি যখন গরম থেকে বা বাইরে থেকে ঘরে ফিরবে তখন সঙ্গে সঙ্গে ফ্রিজের ঠান্ডা পানি খাওয়া ঠিক নয়। ফ্রিজের ঠান্ডা পানির সাথে স্বাভাবিক পানি মিশিয়ে আপনি খেতে পারেন।

টক জাতীয় ফল

গরমে শরীরকে সুস্থ রাখার জন্য আপনি টক জাতীয় ফল খেতে পারেন। যেমন তেতুল লেবু আমরা কামরাঙ্গা ইত্যাদি। তবে আপনি অতিরিক্ত টক জাতীয় ফল খাবেন না। আপনার যদি এসিডিটির সমস্যা থাকে তাহলে জাতীয় খাবার থেকে বিরত থাকুন। খালি পেটে আপনি প্রাণ জাতীয় ফল খাবেন না। এতে আপনার শরীর বেশি অসুস্থ হয়ে যেতে পারে।

খাবার স্যালাইন

গরমের সময় আমাদের শরীর থেকে ঘামের সাথে অনেক লবণ পানি বের হয়ে যায়। এর জন্য আমাদের শরীর অনেকটা দুর্বল দুর্বল লাগে। এ থেকে মুক্তি পেতে আপনি খাবার স্যালাইন খেতে পারেন। আপনি যদি অতিরিক্ত গরমে স্যালাইন খান তাহলে আপনার শরীরে সতেজতা ফিরে আসবে। বাজারে অনেক ধরনের 7যুক্ত খাবার স্যালাইন পাওয়া যায় ভুল করেও কিন্তু এসব আপনি খাবেন না। সবচেয়ে ভালো হলো ওরস্যালাইন। তবে আপনাদের যদি কারো উচ্চ রক্তচাপ থাকে তাহলে খাবার স্যালাইন খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

সবুজ শাক-সবজি

অত্যাধিক গরমের সময় আপনি যদি শরীরকে সুস্থ রাখতে চান তাহলে অবশ্যই বেশি বেশি করে সবুজ শাক-সবজি খাব। অধিক পরিমাণে খনিজ উপাদান ভিটামিন এবং মিনারেল থাকে সবুজ শাকসবজিতে। এতে আপনি অতিরিক্ত গরমেও শরীর সুস্থ্য রাখতে পারবেন। এছাড়াও বাজারে অনেক ধরনের ফল পাওয়া যায় এই গরমে যেমন তরমুজ তরমুজ খেলে আপনার শরীরে অনেক এনার্জি দিতে পারে।

টক দই

অত্যধিক গরমে যদি আপনি সুস্থ থাকতে চান তাহলে টক দই খেতে পারেন। যারা প্রতিদিন রোদে কাজ করে তাদের জন্য অবশ্যই টক দই উপকারী। টক দই রোদের তাপমাত্রা থেকে আপনার শরীরকে রক্ষা করবে। এবং আপনার শরীরের তাপমাত্রা স্বাভাবিক রাখতে টক দইয়ের জুড়ি নেই।

পরিশ্রম কম করুন

আমাদের মধ্যে অনেকেই আছেন  গরমেও শারীরিক ব্যায়াম করে থাকেন। গরমে এটি মোটেও করা যাবে না কারণ  গরমে আমাদের শরীরের তাপমাত্রা একটু বেশি থাকে।  গরমে আপনি পাতলা সুতি কাপড় পড়তে পারেন। সাদা কাপড় বিশেষ করে তাপ শাসন করতে পারেনা বরং তাপের প্রতিফলন ঘটায় ফলে গরম অনেকটা কম লাগে।

পারফিউম ব্যবহার

শরীরের ঘামের গন্ধ থেকে বাঁচার জন্য আমরা অনেকেই পারফিউম ব্যবহার করি। অত্যাধিক গরমে মোটেও পারফিউম ব্যবহার করা উচিত নয়। পারফিউম ব্যবহারে আমাদের শরীরের তাপমাত্রা আরও বৃদ্ধি করে। আপনি যদি পারফিউম ব্যবহার করতে চান তবে হালকা ধরনের পারফিউম ব্যবহার করতে পারে। বাজারে বেশ কিছু সুগন্ধি পাওয়া যায় যেগুলো ব্যবহার করলে আমাদের শরীর অনেকটা ঠান্ডা লাগে। সেসব পারফিউম আপনি ব্যবহার করতে পারেন।

ধূমপান ত্যাগ করা

আমরা অনেকেই আছি যারা ধূমপান করি। অত্যাধিক গরমের সময় ধূমপান করলে আমাদের শরীরের তাপমাত্রা অনেকটা বেড়ে যায়।  গরমে যদি আপনি সুস্থ থাকতে চান তাহলে অবশ্যই আপনাকে ধূমপান ত্যাগ করতে হবে। যারা ধূমপানে আসক্ত তারা সহজেই এটি ত্যাগ করতে পারে না তবে যতটুকু সম্ভব ধূমপান কম করার চেষ্টা করতে হবে।

প্রতিদিন গোসল

গরমে আপনাকে প্রতিদিন কম করে হলেও একবার গোসল করতে হবে। আপনি যদি পারেন তাহলে দিনে দুইবার গোসল করলে আরো ভালো হয়। গোসল করার ক্ষেত্রে একটু সাবধানতা অবলম্বন করতে হবে। আপনি যখন বাহির থেকে আসবে তখন সাথে সাথেই গোসল করবেন না বরং একটু বিশ্রাম নিন তারপরে আপনি গোসল করতে যান। আপনি যদি হঠাৎ গরম থেকে এসে গোসল করেন তাহলে আপনার ঠান্ডা জনিত রোগ হতে পারে।

ভারী খাবার

আমরা অনেকেই আছি এই গরমে অধিক পরিমাণে খাবার খেয়ে থাকি। এই গরমে অধিক পরিমাণে খাবার খেলে আপনি অস্বস্তি বোধ করতে পারেন। ভারী খাবার আপনার শরীরের খাবার কে হজম এবং বিভাগ করার জন্য কঠোর পরিশ্রম করতে হয়। হলে আপনার শরীরের তাপমাত্রা বেড়ে যায় এবং ক্লান্তির মত সমস্যা দেখা দেয়। তাই  গরমে আপনি হালকা খাবার এবং তাজা রান্না করা খাবার খেতে পারেন। বিভিন্ন ধরনের হোটেলের ভাজাপোড়া খাওয়া থেকে বিরত রাখুন।

লেখকের মন্তব্য

এখন বৈশাখ মাস চলছে। সাথে সাথে তীব্র তাপ দাহ চলছে। প্রয়োজন ছাড়া আমরা ঘর থেকে বের হবো না। যদি প্রয়োজন হয় অবশ্যই সঙ্গে ছাতা নিয়ে বের হব। আশা করি আপনারা অত্যাধিক গরম থেকে রক্ষা পাওয়ার একটা ধারণা পেয়েছেন এবং এই আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। যদি এই আর্টিকেলটি আপনাদের ভালো লেগে থাকে তবে অবশ্যই একটা লাইক দিবেন এবং অন্যান্যরাও যাতে এ সম্পর্কে বিস্তারিত জানতে পারে তার জন্য আপনাদের বন্ধুদের মাঝে এই আর্টিকেলটি শেয়ার করবেন। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url