সজনে গাছের পাতা এর উপকারিতা ও অপকারিতা এবং খাওয়ার নিয়ম সম্পর্কে



প্রিয় পাঠক, আসসালামু আলাইকুম, আশা করি আপনারা ভালো আছেন। আমরা সবাই কম বেশি সজনে ডাটা খেয়ে থাকি। কিন্তু অনেকেই সজনের পাতা খাইনা। এই সজনে পাতার অনেক গুণাগুণ আছে যা আমরা অনেকেই জানিনা। যারা জানেন না তাদের জন্য আজকের এই আর্টিকেলটি। আপনারা মনোযোগ সহকারে এই আর্টিকেলটি পড়লে সজনে পাতার গুনাগুন সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।  

সজনে  আমাদের দেশের একটি জনপ্রিয় সবজি । সজনে  বিভিন্ন রকম ভাবে রান্না করা যায়। এটির বৈজ্ঞানিক নাম Moringa oleifefa । সজনে ডাটার পাশাপাশি পাতারও অনেক উপকারিতা আছে। গবেষকেরা সুজনে গাছের পাতাকে সুপার ফুড বলে থাকেন। 

ভূমিকা

সজনে গাছের পাতা খেলে আমাদের শরীরের বিভিন্ন রকম উপকারে আসে। এই পাতা খেলে আমাদের লিভার ভালো রাখে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে হার্ট ভালো রাখে শরীরের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে আমাদের শরীরের হারকে মজবুত করে আমাদের শরীরকে কর্মক্ষম করে। এই পাতা খাওয়ার কিছু নিয়ম কানুন আছে এবং এর যেমন উপকারিতা আছে তেমনি এর কিছু অপকারিতাও আছে এ সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

সজনে পাতার উপকারিতা

সজনে পাতাকে আমরা অলৌকিক পাতা হিসাবে জানি। অনেকেই আমরা এই সজনে পাতাকে শাক হিসাবে রান্না করে খেয়ে থাকি। কিন্তু বিজ্ঞানীরা এই সজনে পাতাকে অলৌকিক পাতা বলে থাকে। সজনে পাতাতে খাদ্যমান পুষ্টি এর যে কোন মানুষকে বিস্মিত করে। এজন্য বিজ্ঞানীরা সজনে পাতাকে অলৌকিক পাতা বলে থাকে।

আমাদের শরীরের জন্য সজনে পাতার উপকারিতা অনেক গুরুত্বপূর্ণ। আপনি যদি সজনে পাতা সম্পর্কে জেনে থাকেন তাহলে খুব সহজেই শরীরের বিভিন্ন জটিল রোগ গুলো থেকে রক্ষা করতে পারবে। চলুন জেনে না যাক সজনে পাতার উপকারিতা গুলো কি।

* রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : সজনে পাতার বিভিন্ন রকমের পুষ্টিগুণ আছে। এই পাতাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন এ, ক্যালসিয়াম, পটাশিয়াম ইত্যাদি থাকে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যে সকল পুষ্টি উপাদান আমাদের দরকার সেইসব অবদান সজনে পাতার মধ্যে বিদ্যামান। সজনে পাতাতে প্রচুর পরিমাণে এসব পুষ্টি উপাদান থাকার ফলে আমাদের শরীরের পুষ্টি চাহিদাগুলো পূরণ করার জন্য যে সকল উপাদান দরকার তার সবই আছে এই সাইজনে পাতাতে। এই পাতা খাওয়ার পরে ফলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা প্রাকৃতিকভাবেই বেড়ে যায়।


* রক্তস্বল্পতা দূর করে : সজনে পাতায় প্রচুর পরিমাণে জিংক ও আয়রন থাকে বলে এটা আমাদের শরীরের রক্তস্বল্পতা দূর করতে অনেকটা সাহায্য করে। সুতরাং পরিমাণ মতো এই সাইজনে পাতা খেলে আমাদের শরীরের আয়রনের ঘাটতি মেটাতে পারবো এবং রক্তস্বল্পতা দূর করতে সাহায্য করবে এই পাতা।

* লিভার ভালো রাখে : সজনে পাতায় অনেক ঔষধি গুনাগুন রয়েছে যা আমাদের লিভার ও যকৃত কে ভালো রাখতে সাহায্য করে। এই পাতার মধ্যে এন্টিঅক্সিডেন্ট আছে বলে আমাদের লিভারের কোষগুলোকে সচল করে এবং তা সুস্থ রাখতে অনেকটা সাহায্য করে। এই পাতার ভিতরে পলিফেনল নামক এক ধরনের উপাদান আছে যা আমাদের লিভার থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয় যার ফলে আমাদের লিভার সুস্থ থাকে।

* ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে : আপনি যদি সজনে পাতা খান তাহলে আমাদের শরীরের শর্করার মাত্রা এটা বাড়তে দেয় না ফলে আমাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

* হাট ভালো রাখে : আপনি যদি সজনে পাতা পরিমান মত প্রতিদিন খেতে পারেন তাহলে আপনার শরীরের চর্বি জমবে না ফলে আপনার হার্ট এটাক এবং হার্টের যেকোন সমস্যা থেকে আপনি মুক্তি পাবেন এবং হার্টে অসুখ থাকবে না আপনার হার্ট অনেকটা ভালো থাকবে।

* শরীরের অতিরিক্ত ওজন কমাতে : সজনে পাতার ভিতরে যেসব উপাদান থাকে তা আমাদের শরীরের ক্ষতিকর কোলেস্টরেল দূর করতে অনেকটা সাহায্য করে। ফলে এই পাতা খাওয়ার জন্য আমাদের শরীরের অতিরিক্ত চর্বি ও মেদ আমরা নিমিষেই নিয়ে ফেলতে পারি।

* হাড় মজবুত করে : এই পাতার ভিতরে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে যার ফলে আমাদের দেহের হাড় গঠনের জন্য খুব কার্যকরী একটি সবজি এটা। আপনি যদি নিয়মিত এই পাতা খান তাহলে এর ভিতরে থাকা পর্যাপ্ত পরিমাণ ক্যালসিয়াম আমাদের হাড় গঠন করতে সাহায্য করে এবং তা তো মারি মজবুত করতে অনেকটা সাহায্য করে।

* শরীরকে কর্মক্ষম করে : সজনে পাতার মধ্যে শরীরের প্রয়োজনীয় বিভিন্ন রকমের খনিজ উপাদান থাকে যেমন ভিটামিন, ক্যালসিয়াম, জিংক, আয়রন ইত্যাদি প্রচুর পরিমাণে থাকে ফলে সজনে পাতার ভিতরে থাকা অ্যামাইনো এসিড আমাদের অনেকটা সাহায্য করে এর জন্য শরীরে দুর্বল লাগে না এবং কর্মক্ষম থাকতে উদ্দীপনা যোগায়।

সজনে পাতার অপকারিতা

সজনে পাতার উপকারিতা সম্পর্কে আমরা জেনেছি কিন্তু এর কিছু অপকারিত আছে এ সম্পর্কে এখন বিস্তারিত জেনে নেই। আমাদের শরীরের জন্য এবং পুষ্টি চাহিদা পূরণের জন্য সজনে পাতা একটি গুরুত্বপূর্ণ সবজি হলেও প্রচুর পরিমাণে এর পুষ্টিগুণ থাকায় এর বেশ কিছু অপকারিতাও আছে। 

সজনে পাতায় প্রচুর পরিমাণে অ্যামাইনো এসিড, আয়রন , ক্যালসিয়াম,  ভিটামিন থাকার ফলে আপনি যদি বেশি পরিমাণে খেয়ে ফেলে তাহলে আপনার হজম প্রক্রিয়া ব্যাঘাত করতে পারে এবং পেটে এসিডিটি সমস্যা দেখা দিতে পারে। আমরা সজনে পাতার উপকারিতার মধ্যে উল্লেখ করেছি এটি খেলে আপনার সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে । 

কিন্তু অতিরিক্ত যদি আপনি এটি খান তাহলে আপনার সুগারের মাত্রা কমিয়ে দিতে পারে যা আপনার ডায়াবেটিস রোগীদের জন্য বিপদের কারণ হতে পারে। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা আছে তারা বেশি পরিমাণে এই পাতা খেলে তাদের তাদের প্রেশার লো হয়ে শারীরিক সমস্যা দেখা দিতে পারে। গর্ভবতী মহিলাদের জন্য সজনে পাতা না খাওয়াই ভালো। 

গর্ভবতী মহিলাদের অনেক সময় এই পাতা খেলে এদের শারীরিক সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও যদি আপনি এই পাতা বেশি পরিমাণ খান তাহলে আপনার বদহজম এবং ডায়রিয়ার মত বিভিন্ন রকমের শারীরিক সমস্যা দেখা দিতে পারে। আশা করছি আপনারা এই পাতা সম্পর্কে বা এর উপকারিতা সম্পর্কে বুঝতে পেরেছেন।

সাজনা পাতা খাওয়ার নিয়ম

সজনে পাতা খাওয়ার নিয়ম সম্পর্কে না জানলে এখন জেনে নেয়া যাক কিভাবে এই পাতা খেলে আপনি উপকার পাবেন। সজনে পাতা আপনি বিভিন্ন রকম ভাবে খেতে পারেন। সজনে পাতা আপনি শাক হিসাবে রান্না করে খেতে পারেন। অন্যান্য শাকের সাথে মিশিয়েও রান্না করে খেতে পারেন। সজনে পাতা বেটে এর সাথে অন্যান্য ডাল মিশিয়ে বড়া বানিয়েও এটা খেতে পারেন আপনি।

সজনে পাতা চা বানিয়ে এর সাথে মধু মিশিয়ে খেতে পারেন। কুসুম কুসুম গরম পানিতে সজনে পাতা গুড়া এবং লেবুর রস মিশিয়ে খেতে পারবেন এছাড়াও এই পাতারগোড়া বিভিন্ন সালাতের সাথে মিশিয়ে খাওয়া যেতে পারে। সজনে পাতার জুস বানিয়ে এবং ভর্তা করেও আপনি খেতে পারবেন। আশা করছি আপনারা এই পাতা খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন।

সজনে পাতার ঔষধি গুণ


সজনে পাতায় আছে নানা ধরনের গুনাগুন ও স্বাস্থ্য উপকারিতা এবং পুষ্টিগণে ভরপুর একটি সবজি। আমাদের শরীরের ভিটামিনের চাহিদা পূরণ করতে পারে এই পাতা। কারণ এতে রয়েছে লেবুর থেকে সাত গুণ বেশি পরিমাণ ভিটামিন সি। তাই ভাইরাস প্রতিরোধে এই পাতা খাওয়া আমাদের শরীরের জন্য বেশ উপকারী। এই পাতায় প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকার ফলে আমাদের শরীরের ক্যালসিয়ামের ঘাটতি থেকে রক্ষা পাওয়া যায়।

যা আমাদের শরীরের জন্য খুবই একটি উপকারী সবজি এই সজনে পাতা। বিভিন্ন রকমের শাকসবজি থেকে প্রায় ২৫ গুন বেশি আয়রন রয়েছে এতে। কলাতে যে পরিমাণ পটাশিয়াম থাকে তার থেকে তিন গুণ বেশি পরিমাণ পটাশিয়াম আছে এই সজনে পাতাতে। যা আমাদের শরীরের পুষ্টি চাহিদা পূরণ করতে অনেকটাই সাহায্য করে।

লেখকের মন্তব্য

সাজনা গাছের পাতা একটি ঔষধি গুনাগুন সমৃদ্ধ এতে আর কারো সন্দেহ নেই। সজনে পাতা সম্পর্কে বিজ্ঞানীরা বা গবেষকরা একে অলৌকিক পাতা বলে থাকে। সজনে গাছের পাতাকে বলা হয় মিরাক্কেল পাতা এই পাতা আমাদের শরীরের জন্য বিশেষ উপযোগী একটি সবজি। এ সম্পর্কে আজ বিস্তারিত আলাপ করেছি আশা করি এটি পড়ে আপনারা অনেক উপকৃত হয়েছেন। যদি আপনারা এ সম্পর্কে বুঝতে কোন সমস্যা হয়ে থাকে তবে কমেন্টের মাধ্যমে জানিয়ে দিবেন পরবর্তীতে আমরা সে বিষয়ে বিস্তারিত আলোচনা করব। যদি আপনাদের এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তবে একটা লাইক দিবেন এবং অন্যান্য রা যেন এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে পারে তার জন্য আপনার বন্ধুদের মাঝে শেয়ার করবেন। আপনাদের সবাইকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url