ব্রন দূর করার উপায় সম্পর্কে জেনে নিন



প্রিয় পাঠক, আসসালামু আলাইকুম, আপনারা কেমন আছেন, আশা করি সবাই ভাল আছেন। মুখের ব্রণ দূর করার উপায় সম্পর্কে আজকে বিস্তারিত আলোচনা করব। আপনারা হয়তো এই সম্পর্কে অনেকেই জানেন কিন্তু যারা জানেন না তাদের জন্য আজকের এই আর্টিকেলটি। এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে মুখের ব্রণ দূর করার উপায় সম্পর্কে একটা ধারণা পেয়ে যাবেন।
ব্রণ আপনার মুখের বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি করতে পারে। ব্রণ যদি আপনার মুখে একবার হওয়া শুরু করে তবে এটা সহজে দূর হয় না। অনেকজন অনেক রকমের কায়দা কৌশল ব্যবহার করে ব্রণ দূর করার জন্য। বাজারের বিভিন্ন রকম কেমিক্যালযুক্ত প্রসাধনের বদলে কিছু ঘরোয়া উপায়ে মুখের ব্রণ দূর করতে পারেন।

ভূমিকা

ব্রন আমাদের ত্বকের সৌন্দর্য নষ্ট করে ফেলে। আমাদের ত্বকে যখন তৈল গ্রন্থি ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত হয় তখন এর ভিতরে পুজ হতে থাকে যা ধীরে ধীরে ব্রনের আকার ধারণ করে। সাধারণত টিনেজার মেয়েরাই ব্রণ ও বর্ণের দাগ নিয়ে বেশি চিন্তায় থাকেন। বাজারের নামিদামি কসমেটিক ব্যবহার না করে আমরা কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করলে এই ব্রণ এর সমস্যা থেকে সমাধান পেতে পারি। 

ব্রণের কারণ

ব্রন সাধারণত বেশিরভাগ ক্ষেত্রে বয়সন্ধিকালীন সময়ে বেশি লক্ষ্য করা যায়। বিভিন্ন কারণে আপনার মুখে ব্রণ দেখা দিতে পারে। তবে অধিকাংশ ক্ষেত্রে হরমোনের ভারসাম্যের তারতম্যের কারণে ব্রণের সমস্যা দেখা দেয়। আবার যাদের ত্বক বেশি তৈলাক্ত তাদের ব্রণের সমস্যা বেশি হয়। আমাদের ত্বকে যখন অতিরিক্ত পরিমাণ সেবাম তৈরি হয় তখন ত্বক রন্দ বন্ধ হয়ে যায়। যার ফলে ব্যাকটেরিয়ার পরিমাণ বেড়ে যায়। ফলে ব্রন দেখা দেয়। এবার জেনে নেয়া যাক ব্রণ দূর করার উপায়।

নিম পাতা ও মুলতানি মাটি

প্রথমে আপনি পাঁচ ছয়টা নিমপাতা নিয়ে ভালো করে ধুয়ে পিষে নিন। এর মধ্যে এক চামচ মুলতানি মাটি দিন। এর মধ্যে অল্প পরিমাণে গোলাপজল মিশিয়ে একটা প্যাক তৈরি করে ফেলুন। যদি একটি একটু গাঢ় হয় তাহলে আর একটু গোলাপজল মিশিয়ে নিন। এরপর মুখে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন যখন এই ব্যক্তি আপনার মুখে শুকিয়ে যাবে তখন হালকা পানি দিয়ে মুখটা ধুয়ে ফেলুন।

মধুর মিশ্রণ ও আপেল

ঘরোয়া পদ্ধতিতে ব্রণের দাগ দূর করার সবচেয়ে জনপ্রিয় উপায় হচ্ছে আপেল ও মধুর মিশ্রন। প্রথমে আপনাকে আপেলের পেষ্ট তৈরি করে নিতে হবে এবং এর সাথে পাঁচ ছয় ফোঁটা মধু মিশাতে হবে। এই মিশ্রণটি আপনার মুখে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন এবং ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে আজ থেকে ৬ বার আপনি এটা ব্যবহার করতে পারেন। এটি ব্যবহারের ফলে কয়েকদিনের মধ্যে আপনি পরিবর্তন লক্ষ্য করতে পারবেন।

চন্দন কাঠের গুঁড়ো ও কাঁচা হলুদ

চন্দন কাঠের গুড়ো ও কাঁচা হলুদ আপনার ব্রণের জন্য খুব কার্যকরী এই দুটি উপাদান। কয়েকটা কাঁচা হলুদ পিষে নিন সাথে চন্দন কাঠের গুঁড়ো একত্রে করে পরিমাণ মতো পানি দিয়ে বেশ তৈরি করে ফেলুন। এই পেষ্টটি আপনার মুখের যেসব জায়গায় ব্রণ আক্রান্ত হয়ে আসে তার উপরে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর এই পেষ্ট শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি আপনার মুখের ব্রণ দূর করতে সাহায্য করে এবং ব্রণের দাগ সারাতেও সাহায্য করে।

শসা মধু ও চালের গুড়া

শসার রস আমাদের মুখের ব্রন দূর করতে কার্যকরী একটি উপাদান। শসার রসের সাথে একটু চালের গোড়া মিশিয়ে নিতে হবে। এর সাথে একটু মধু মিশিয়ে নিলে আরো ভালো হয় তিনটা একসাথে একটা মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি আপনার মুখে লাগান কিছুক্ষণ পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে পরিষ্কার করে নিন। সাপ্তাহে ২-১ দিন ব্যবহার করলে আপনার মুখের ব্রণ দূর হয়ে যাবে। 

আরো কিছু উপায়

* প্রতিদিন আপনি ১০ থেকে ১২ গ্লাস পানি পান করুন

* আপনি যখন বাহির থেকে বাড়িতে আসবেন আসামাত্র ফেসওয়াশ দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিন। এবং হালকা গরম পানি স্ট্রিম নিতে পারেন এতে আপনার মুখে জমে থাকা ধুলাবালি অনেকটা পরিষ্কার হয়ে যাবে।

* প্রত্যেকদিন রাতে খাবারের পরে যে কোন একটি মৌসুমী ফল খেতে পারেন। এতে আপনার ত্বক সতেজ থাকবে।

* আমরা অনেক সময় মুখের ব্রণ নখ দিয়ে খোটার অভ্যাস আছে। এটা করলে আমাদের মুখের কালো দাগের সৃষ্টি হয়। এমনকি ব্রনের মুখগুলো ফেটে গিয়ে দাগের সৃষ্টি করে। সুতরাং বুঝতেই পারছেন লোক দিয়ে কখনোই আমরা এসব কাজ করবো না।

* আমরা আমাদের লাইফস্টাইল কিছুটা পরিবর্তনের মাধ্যমে ব্রণের সমস্যা নিয়ন্ত্রণ করা যেতে পারে। যেমন মিষ্টি জাতীয় খাবার কম খাওয়া, ওজন ঝরানো, আইসক্রিম , কোলড্রিংস এবং দুধ জাতীয় খাবার কম খেতে হবে। তাছাড়া যারা আগুনের তাপে রান্নাবান্না করেন তাদের ব্রণের সমস্যা বেশি হয়।

লেখকের মন্তব্য

ব্রণ দূর করতে অনেকেই বাজার থেকে অনেক নামিদামি ক্রিম ব্যবহার করে থাকেন। এতে আপনার সমস্যা অনেকটাই বেড়ে যায় এবং তাদেরও অনেক ক্ষতি হয়। কারণ এতে অতিমাত্রায় রাসায়নিক মিশানো থাকে। আমরা কিছু ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি আশা করি আপনারা আর্টিকেলটি পড়ে উপকৃত হয়েছেন। এ বিষয়ে যদি আরো জানার কিছু থাকে তবে আমাদের কমেন্টের মাধ্যমে জানাবেন পরবর্তীতে আমরা সেসব বিষয়ে বিস্তারিত আলোচনা করব। আর্টিকেলটি পড় যদি আপনাদের পছন্দ হয় তাহলে একটা লাইক দিবেন এবং আপনার বন্ধুদের মাঝে এই আর্টিকেলটি শেয়ার করবেন। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url