শহীদ জিয়া শিশু পার্ক সম্পর্কে বিস্তারিত জেনে নিন



রাজশাহী শহর থেকে তিন কিলোমিটার দূরে নওদাপাড়া বড় বনগ্রামের অবস্থিত শহীদ জিয়া শিশু পার্ক। এই শিশু পার্ক টি রাজশাহী শহরের বিনোদন কেন্দ্র গুলোর মধ্যে অন্যতম। পার্টি ১৯৯৫ সালে রাজশাহী সিটি কর্পোরেশন একটি নির্মাণ করার জন্য প্রকল্প গ্রহণ করে। প্রার্থী ভিত্তি প্রস্তর স্থাপন করা হয় ২০০৫ সালে কিন্তু এই পার্টি কার্যক্রম শুরু হয় ২০০৪ সাল থেকেই।



নির্মাণ কাজ শেষে এই পার্কটি জনসাধারণের জন্য খুলে দেওয়া হয় ২০০৬ সালে। ২০০৬ সালের ফেব্রুয়ারি মাসের শেষের দিকে তৎকালীন পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী আব্দুল মান্নান ভূঁইয়া আনুষ্ঠানিকভাবে এই শহীদ জিয়া শিশু পার্ক উদ্বোধন করেন।

এই শিশু পার্কটি নির্মাণে খরচ হয়েছিল ১১০ মিলিয়ন টাকা। এই শিশু পার্ক টি প্রায় ৩৭ বিঘা জায়গার উপর অবস্থিত খানে মোট দৃষ্টি আইটেমের ৭২ টি গেম প্লে রয়েছে। এই পার্কটির সেরা আকর্ষণ হল মাঝখানে একটি লেক আছে। এই লেকের ভিতর চলাচল করে প্যাডেল চালিত নৌ যান। এই প্যাডেল চালিত নৌজানের চরে ভ্রমণ পিপাসুরা খুব আনন্দ উপভোগ করে।

এই লেকের মাঝখানে তৈরি হয়েছে একটি কৃত্রিম পাহাড়। এই পাহাড়ের ভিতর দিয়ে দুটি ব্রিজ নির্মাণ করা হয়েছে এই ব্রিজের উপর দিয়ে রেল যাওয়া আসা করার জন্য। আরো অনেক আইটেম গুলির মধ্যে রয়েছে মিনি রেল কার , মনোরেল স্কাইবাইক , অক্টোপাস , সুপার সুইং , বাম্পার কার, কিডি রাইস, বাম্পার বোড ইত্যাদি।

শহীদ জিয়া শিশু পার্টির প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫ টাকা। এই পার্ক টি সকাল ১০ টা থেকে সন্ধ্যা পর্যন্ত দর্শনার্থীর জন্য খোলা থাকে।

আপনি যদি রাজশাহী শহর থেকে এই পার্টিতে যেতে চান তাহলে রিকশা অথবা সিএনজি করে শহিদ জিয়া শিশু পার্টিতে যেতে পারবেন।

কিভাবে যাবেন

আপনি যদি রাজশাহী শহরের বাহিরের অথবা অন্য কোন জেলার হয়ে থাকেন তাহলে আপনাকে আসতে হবে রাজশাহী সদর বাস টার্মিনালে। ধরুন আপনি ঢাকা থেকে এই পার্কটিতে বেড়াতে আসবেন তখন আপনাকে ঢাকা থেকে রাজশাহীতে আসার জন্য অনেক রকমের বাস আছে। এসব বাস ঢাকার মহাখালী, আব্দুল্লাহপুর, গাবতলী ও কল্যাণপুর থেকে ছেড়ে আসে।

বাসগুলো মধ্যে রয়েছে গ্রীন লাইন, দেশ ট্রাভেল , শ্যামলী , হানিফ পরিবহন, ন্যাশনাল ট্রাভেলস ইত্যাদি নন এসি এবং এসি বাস আছে রাজশাহীতে আসার জন্য। ঢাকা থেকে রাজশাহীর নন এসি বাস ভাড়া ৭১০ থেকে ৭৫০ টাকায় আসতে পারবেন। এবং অন্যান্য জেলা থেকেও আপনি যদি আসতে চান তাহলে সদর বাস টার্মিনাল রাজশাহীতে নেমে বিভিন্ন যানবাহন আছে সেগুলো চড়ে আপনি নওদাপাড়া শহীদ জিয়া শিশু পার্কের আসতে পারবেন।

আপনি ঢাকা থেকে ট্রেনেও আসতে পারবেন রাজশাহীতে , ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে ট্রেনে চড়ে রাজশাহী আসতে পারবেন। ঢাকা থেকে যেসব ট্রেন ছেড়ে আসে তার মধ্যে পদ্মা এক্সপ্রেস, ধুমকেতু এক্সপ্রেস, বনলতা এক্সপ্রেস এসব ট্রেনের চরে রাজশাহীতে আসতে পারবে।

আপনি চাইলে আকাশপথেও রাজশাহীতে আসতে পারেন। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রাজশাহী বিমানবন্দের আসতে পারবে, এতে কয়েকটা বিমান চলাচল করে। তারমধ্যে রয়েছে বাংলাদেশ বিমান এয়ারলাইন্স, ই এস বাংলা এয়ারলাইন্স, ও নভো এয়ার। এসব বিমানের ভাড়া ৩০০০ থেকে সাড়ে তিন হাজার টাকার মধ্যে। 

থাকার জন্য হোটেল 

রাজশাহী শহরে থাকার জন্য আপনি বিভিন্ন রকমের হোটেল পাবেন তার মধ্যে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন হোটেলে ১৯০০ থেকে ৪ হাজার ৬০০ টাকার মধ্যে বিভিন্ন মানের রুম পাবেন। এছাড়াও অন্যান্য আবাসিক হোটেলের মধ্যে রয়েছে হোটেল নাইচ ইন্টারন্যাশনাল , মুক্তা ইন্টারন্যাশনাল, ডালাস ইন্টারন্যাশনাল , হোটেল স্টার ইন্টারন্যাশনাল , ইত্যাদি মানের হোটেল পাবেন রাজশাহী শহরে। এসব হোটেলের ভাড়া সাধারণত ৫০০ থেকে ৩ হাজার টাকার মধ্যে পেয়ে যাবেন।

লেখকের মন্তব্য 

রাজশাহী জেলার নওদাপাড়া অবস্থিত। এই পার্কটি ভ্রমণপিপাসুদের জন্য খুব আকর্ষণীয় একটি জায়গা। এই পাগটি বাচ্চাদের জন্য খুব উপযোগী একটা বিনোদন কেন্দ্র। আপনারা ছোট ছেলেমেয়েদের নিয়ে এই পার্টিতে একটু ঘুরে যাবেন আপনাদের খুব ভালো লাগবে। যদি এই লেখাটি আপনাদের একটু ভালো লেগে থাকে তবে একটা লাইক দিবেন এবং বন্ধুদের মাঝে শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url